যুদ্ধ শুরুর পর গমের প্রথম চালান রাশিয়া থেকে পৌঁছেছে চট্টগ্রাম বন্দরে

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর দীর্ঘ সাড়ে আট মাস পর রাশিয়া থেকে গম আমদানি শুরু হয়েছে। প্রায় ৫২ হাজার ৮৪৫ টন গম নিয়ে রাশিয়া থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে এমভি সীলাক-২ নামের একটি জাহাজ। বৃহস্পতিবার এই গম খালাস শুরু হয়েছে। গম আমদানি করেছে খাদ্য অধিদপ্তর।

রাশিয়ার কাছ থেকে সরকার যে পাঁচ লাখ টন গম কিনছে, এটি তার প্রথম চালান। সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১ সেপ্টেম্বর রাশিয়ার কাছ থেকে পাঁচ লাখ টন গম কেনার অনুমোদন দেয়। সরকারি পর্যায়ে চুক্তির ভিত্তিতে (জিটুজি) খাদ্য অধিদপ্তর এই গম কেনার চুক্তি করে।

রাশিয়ার নভেরোসিসক বন্দর থেকে ১৭ সেপ্টেম্বর জাহাজটি রওনা হয়। বৃহস্পতিবার জাহাজটি বন্দরের জলসীমায় পৌঁছে। জাহাজটি থেকে ৩১ হাজার ৭০৭ টন গম খালাস হবে চট্টগ্রাম বন্দরে। বাকি ২১ হাজার ১৩৮ টন মোংলা বন্দরে খালাস করা হবে।

খাদ্য অধিদপ্তরের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. আবদুল কাদের শুক্রবার বলেন, কুতুবদিয়ায় অবস্থানরত জাহাজটি থেকে বৃহস্পতিবার ছোট জাহাজে করে খালাস শুরু হয়েছে।

রাশিয়া থেকে সর্বশেষ গম আমদানি হয়েছিল এ বছরের ২৭ জানুয়ারি। আকিজ এসেনশিয়াল লিমিটেড ১০ হাজার টনের গমের চালান আমদানি করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে গম আমদানি বন্ধ হয়ে যায়। এবারই প্রথম চালান এল বন্দরে। বেসরকারি খাতে এখনো রাশিয়া-ইউক্রেন থেকে গম আমদানি শুরু হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here