বিডার ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হলো নতুন পাঁচ সেবা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে (ওএসএস) নতুন করে চার প্রতিষ্ঠানের পাঁচটি সেবা চালু হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধা দিতে নতুন এ সেবাগুলো যুক্ত হলো। এর ফলে বিডার ওএসএস থেকে মোট ৬৩টি সেবা নিতে পারবেন বিনিয়োগকারীরা।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিডা কার্যালয়ে এসব সেবা চালুর কার্যক্রম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

এক ছাদের নিচে সেবা দিতে মোট ৩৯টি দপ্তরের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে বিডা। এত দিন পর্যন্ত ১৮টি প্রতিষ্ঠানের ৪০টি সেবা দিয়ে আসছিল প্রতিষ্ঠানটি। এর সঙ্গে বিডার নিজস্ব ১৮টি সেবাও ওএসএসের মাধ্যমে দেওয়া হচ্ছে। এসব সেবার সঙ্গে নতুন করে আরও পাঁচটি সেবা যুক্ত হলো।

বিডার ওএসএসে যুক্ত হওয়া নতুন সেবাগুলো হচ্ছে, ভূমি মন্ত্রণালয়ের ই-মিউটেশন বা নামজারি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে বিদ্যমান ও প্রস্তাবিত প্রতিষ্ঠানের অনাপত্তিপত্র প্রদান, ঢাকা ওয়াসার শিল্পপ্রতিষ্ঠানে পানি সংযোগ সেবা ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছ থেকে ভূমি ব্যবহারের ছাড়পত্র সেবা।

অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এক দরজার সেবায় যুক্ত হওয়ার মাধ্যমে ভূমিসেবা কার্যক্রম আরও সহজ ও বিনিয়োগবান্ধব হবে। বিশেষ করে ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর হবে। আমরা ইতিমধ্যে ঢাকাসহ কয়েকটি জেলায় কোম্পানির নামজারির কার্যক্রম সাত দিনে সম্পন্ন করার ব্যবস্থা করেছি। ওএসএসের মাধ্যমে এখন থেকে এসব সেবা পাওয়া যাবে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ওএসএস সেবার কারণে বিনিয়োগকারীরা এখন ঘরে বসেই অতি দ্রুত ও স্বল্প ব্যয়ে অনেক সেবা পাচ্ছেন। নতুন আরও পাঁচটি সেবা যুক্ত হওয়ার মাধ্যমে সেই গতি আরও বাড়ল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন, ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, সুরক্ষা সেবা সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ, গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন ও পরিচালক জীবন কৃষ্ণ সাহাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর শীর্ষ নির্বাহীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here