আদানি থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি শুরু

ভারতের ঝাড়খন্ডে আদানির গড্ডা বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানি শুরু করেছে বাংলাদেশ। বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশ গ্রিডের সঙ্গে সিনক্রোনাইজ করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়।

বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, আদানির বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রাথমিকভাবে ৫০ মেগাওয়াটের কমবেশি বিদ্যুৎ আমদানি শুরু হয়েছে।

আদানি পাওয়ারের এ বিদ্যুৎ কেন্দ্রের মোট সক্ষমতা ১ হাজার ৪৯৮ মেগাওয়াট। এর মধ্যে প্রথম ইউনিট ৭৫০ মেগাওয়াট উৎপাদনে এসেছে। গ্রিডে যতটুকু বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে সেটি পর্যায়ক্রমে বাড়িয়ে পূর্ণ সক্ষমতার কাছাকাছি নিয়ে যাওয়া হবে।

২৬ মার্চ আনুষ্ঠানিকভাবে কেন্দ্রটি থেকে বিদ্যুৎ আমদানির কথা থাকলেও তার আগেই শুরু হলো।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, বাংলাদেশে বিদ্যুৎ সঞ্চালনের জন্য পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা থেকে রহনপুর পর্যন্ত এবং সেখান থেকে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করেছে। একই সঙ্গে বগুড়ায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে পিজিসিবি।

ঝাড়খন্ডের বিদ্যুৎ কেন্দ্রটি থেকে সঞ্চালনের জন্য মোট ২৪৪ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হয়। এর মধ্যে ভারতে ১০৮ ও বাংলাদেশে ১৩৬ কিলোমিটার সঞ্চালন লাইন রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালের জুনে প্রথমবার বাংলাদেশ সফর করেন। তখন ভারতের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সাড়ে ৪ বিলিয়ন ডলারের চুক্তি সই হয়। এ চুক্তির ধারাবাহিকতায় আদানির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি করে পিডিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here