সৌদি আরবকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌদি বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবির বৈঠক

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সৌদি আরবকে জমি নেওয়া এবং আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা আরও সৌদি বিনিয়োগ প্রত্যাশা করি। শুক্রবার গণভবনে সৌদি বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবির সাথে বৈঠকে এ আহ্বান জানান তিনি। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

প্রধানমন্ত্রী সৌদি আরবকে বাংলাদেশে জ্বালানি তেল পরিশোধনাগার স্থাপনের জন্য প্রস্তাব দেন, যেখানে অপরিশোধিতসহ সব ধরনের জ্বালানি তেল পরিশোধন করা যাবে। বৈঠকে পারস্পরিক স্বার্থে উভয় দেশের ব্যবসা সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয়।

সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী জানান, তার দেশের বড় বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী, বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি খাতে। এ প্রেক্ষাপটে তিনি আমলাতান্ত্রিক জটিলতা সমাধান করে বাংলাদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান। জবাবে প্রধানমন্ত্রী বলেন, এরই মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ প্রক্রিয়া সহজ ও দ্রুত করার ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি।

প্রতিবেশী দেশগুলোতে বিশাল বাজার থাকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সে সব দেশের সঙ্গে জলপথসহ সব পথে কানেক্টিভিটি জোরদার করার মাধ্যমে সরকার পণ্য পরিবহন ব্যবস্থা সহজ ও মসৃণ করতে কাজ করছে। নদী খনন করে জলপথের নাব্যতা বাড়ানোর মাধ্যমে জলপথকে সচল করে তুলছে সরকার।

তিনি বলেন, সরকার সৌদি আরবে যাওয়ার আগে বাংলাদেশী শ্রমিকদের আরবি ভাষা ভালোভাবে শেখার সুবিধার্থে একটি আরবি ভাষা ইনস্টিটিউট তৈরি করতে চায়, যাতে তারা আরবি ভাষার লোকদের সঙ্গে সহজে যোগাযোগ স্থাপন করতে পারে।

বৈঠকে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here