দেশের বিনিয়োগ পরিবেশ নিয়ে জাপানের সন্তোষ

বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে বিনিয়োগ সম্প্রসারণের আগ্রহ দেখিয়েছে জাপান। অন্যদিকে জাপানি বিনিয়োগ আকর্ষণ ও সম্প্রসারণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। মঙ্গলবার পঞ্চম বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপে এ বিষয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় অনলাইন প্লাটফর্মে এ যৌথ অর্থনৈতিক সংলাপ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এবং জাপান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের (এমইটিআই) আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী হিরাই হিরোহাইড।

অর্থনৈতিক সংলাপে উভয়েই বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের ব্যবসা সম্প্রসারণের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করে। এ সময় জিটুজি (সরকার থেকে সরকার) মডেলের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায় বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রমের অগ্রগতিতে জাপান সন্তুষ্টি প্রকাশ করেছে। জাপানি পক্ষ এ সময় বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন খাতে জাপানি বিনিয়োগ ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। একই সঙ্গে জাপানি বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথাও জানান তারা।

সংলাপে বাংলাদেশে জাপানি বিনিয়োগ আকৃষ্ট ও সম্প্রসারণের লক্ষ্যে সরকার সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছে বাংলাদেশ। এছাড়া জাপানের বিনিয়োগকারীরা আগে যেসব ক্ষেত্রে কাজ করেছে, সেসব এলাকার অগ্রগতি তুলে ধরা হয়।

বৈঠকে আলোচনা হয়, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের নতুন দিগন্তের সূচনা করেছে। এ সময় দুদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে এ ধরনের উন্নয়ন অব্যাহত রাখার পাশাপাশি জাপান-বাংলাদেশ পাবলিক-প্রাইভেট অর্থনৈতিক প্রতিনিধিদের মধ্যে সংলাপ আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, জ্যেষ্ঠ সচিব ও সচিবরা, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনীতি সম্পর্ক বিভাগ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক আলোচনায় অংশ নেন। বেসরকারি খাত থেকে এফবিসিসিআই, বিজিএমইএ ও জেবিসিসিআইয়ের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। বাংলাদেশ নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি, জাপানের পররাষ্ট্র ও অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এবং জাইকা বাংলাদেশ কার্যালয়ের প্রধানরা এ সংলাপে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here