ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ঢাকায় দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন বসছে আগামী শুক্রবার (১২ মে)। সম্মেলনে যোগ দিতে সংক্ষিপ্ত সফ‌রে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে এ সংবাদ দিয়েছে বণিকবার্তা।

জানা গেছে, ১২ ও ১৩ মে ঢাকায় অনুষ্ঠিত হবে ভারত মহাসাগরীয় সম্মেলন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশন যৌথভাবে আয়োজন করছে এ কনফারেন্স। ষষ্ঠবারের মতো সম্মেলনটি অনুষ্ঠিত হবে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে। সম্মেলন আয়োজনের ব্যাপারে নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১২ মে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সম্মেলনে আগত অতিথিদের সম্মানে তার পক্ষ থেকে একটি নৈশভোজের আয়োজন করা হবে।

ইন্ডিয়ান ফাউন্ডেশন ২০১৬ সাল থেকে বিভিন্ন দেশে সেই দেশের সরকারের সঙ্গে যৌথ আয়োজনে ‘ইন্ডিয়ান ওশান কনফারেন্স’ নামক এ সম্মেলন নিয়মিত আয়োজন করে আসছে। সম্মেলনটি মূলত ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলোকে নিয়ে আয়োজন করা হলেও এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়ে থাকে।

অনুষ্ঠিতব্য সম্মেলনে এক বা দুজন রাষ্ট্রপ্রধানসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী বা মন্ত্রী ও বিভিন্ন সেক্টরের উচ্চপর্যায়ের প্রতিনিধি, আন্তর্জাতিকভাবে স্বনামধন্য প্যানেলিস্ট, শিক্ষাবিদ ও গবেষকরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

১২ মে উদ্বোধনের আগে বেশ কয়েকটি প্রাক-সম্মেলন কর্মশালা ও ১৩ মে মন্ত্রী পর্যায়ের অধিবেশন হবে। মরিশাসের রাষ্ট্রপতি সম্মেলনে অংশগ্রহণ করতে সম্মতি জানিয়েছেন। এ ছাড়া আরো কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও জাপানের ভাইস মিনিস্টার সম্মেলনে অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here