নর্থ-সাউথ ট্রেড রুটের জন্য নতুন জাহাজ নির্মাণ করছে রাশিয়া

রাশিয়া সম্প্রতি নতুন এক ক্লাসের কনটেইনার জাহাজ নির্মাণ করছে, যেগুলো প্রয়োজনে ড্রাই বাল্ক কার্গোও পরিবহন করতে পারবে। এছাড়া নর্থ-সাউথ ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট করিডোরে রাশিয়ার প্রভাব বিস্তারেও বড় ভূমিকা রাখবে জাহাজগুলো। পাশপাশি পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া যে তাদের জাহাজ নির্মাণ সক্ষমতা বাড়িয়ে চলেছে, তারও প্রমান এটি।

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ইউনাইটেড শিপবিল্ডিং করপোরেশনের অধীনস্থ লোটোস শিপইয়ার্ডে এই ক্লাসের প্রথম জাহাজের নির্মাণকাজ শুরু হয়েছে। এই ক্লাসের মোট চারটি জাহাজ নির্মাণের চুক্তি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। জাহাজগুলোর দৈর্ঘ্য হবে প্রায় ৪৬৩ ফুট। প্রস্থ ৫৫ ফুট আর সর্বোচ্চ গভীরতা হবে ২০ ফুট। জাহাজগুলোকে ভলগা-ডন ক্যানেলে চলাচলের উপযোগী সর্বোচ্চ আকারে নির্মাণ করা হচ্ছে। ১৯৫০-এর দশকে খুলে দেওয়া ৬০ মাইল দীর্ঘ এই জলপথের কারণে সেন্ট পিটার্সবুর্গ থেকে কাস্পিয়ান সাগরে সরাসরি জাহাজ চলাচল করতে পারে।

রুশ কর্মকর্তারা বলছেন, নর্থ-সাউথ ট্রেড করিডোরের জন্য দীর্ঘমেয়াদে অন্তত ৪৫টি ভলগা-ডন ম্যাক্স ক্লাস জাহাজ লাগবে। প্রতিটি জাহাজ নির্মাণে খরচ হবে আনুমানিক ২ কোটি ২০ লাখ ডলার। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় আস্ত্রাখান রিজিওনের শিল্প, বাণিজ্য ও জ্বালানিবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, আপাতত এই করিডোরের জন্য ২১টি জাহাজ নির্মাণের পরিকল্পনা রয়েছে তাদের।

যে চারটি জাহাজ নির্মাণের চুক্তি হয়েছে, তার দুটি ২০২৪ সালে এবং বাকি দুটি ২০২৫ সালে সরবরাহ করা হবে। আর যেটির নির্মাণ শুরু হয়েছে, সেটি আগামী বছরই কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে। রুশ কর্মকর্তারা বলছেন, নতুন জাহাজগুলো নর্থ-সাউথ ট্রেড করিডোরে বাণিজ্যের পরিমাণ অনেকখানি বাড়াবে। বর্তমানে এই করিডোর দিয়ে বছরে ১ কোটি ৭০ লাখ টন পণ্য পরিবহন হয়। ২০৩০ সাল নাগাদ এই পরিমাণ ৩ কোটি ২০ লাখ টনে উন্নীত হবে বলে আশা করছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here