সামুদ্রিক নিরাপত্তা ও দূষণ প্রতিরোধে আইন আধুনিকায়নে নজর ইইউর

সমুদ্র নিরাপত্তা ও জাহাজের কারণে সাগরের পানির দূষণ প্রতিরোধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিদ্যমান আইনের আধুনিকায়নে নতুন পাঁচটি বিল প্রস্তাব করেছে ইউরোপীয় কমিশন (ইসি)। কমিশনের আইনপ্রণেতাদের দাবি, নতুন এই বিলগুলো আইনে পরিণত হলে সেগুলো সমুদ্র সুরক্ষা নিশ্চিতকরণে বাড়তি মাত্রা যোগ করবে এবং ইইউর ও আন্তর্জাতিক আইনগুলোর মধ্যে সমন্বয় সাধন করবে। একই সঙ্গে বন্দর রাষ্ট্রগুলোর নিয়ন্ত্রণমূলক ক্ষমতা বৃদ্ধি করবে এবং বাণিজ্যিক মৎস্য আহরণকে আরও বেশি নজরদারির আওতায় আনবে।

তুলনামূলক বিচারে ইইউর জলসীমা এখন অনেকটাই নিরাপদ। সাম্প্রতিক সময়ে সেখানে দুর্ঘটনা ঘটেছে খুবই কম। তেল ছড়িয়ে পড়ার বড় ধরনের কোনো ঘটনাও ঘটেনি। তবে ইসির আইনপ্রণেতারা বলছেন, ইইউর জলসীমায় প্রতি বছর দুই হাজারের বেশি সামুদ্রিক দুর্ঘটনার খবর পাওয়া যায় এবং এই ঝুঁকি ক্রমেই বাড়ছে। এই অবস্থায় বিদ্যমান আইনের আধুনিকায়ন ও ইউরোপিয়ান মেরিটাইম সেফটি এজেন্সির (ইএমএসএ) কর্তৃত্ব বাড়ানোর লক্ষ্যে নতুন বিলগুলোর প্রস্তাব করেছেন তারা।

প্রস্তাবিত পাঁচটি বিলের মধ্যে তিনটির মূল বিষয় হলো সামুদ্রিক সুরক্ষা বিধানের আধুনিকায়ন ও উন্নয়ন। এছাড়া বন্দর রাষ্ট্রগুলোর নিয়ন্ত্রণমূলক ক্ষমতা বৃদ্ধি ও সামুদ্রিক দুর্ঘটনার তদন্ত-সংক্রান্ত দুটি বিল প্রস্তাব করা হয়েছে। বিলগুলো আইনে পরিণত হলে সংশ্লিষ্ট দেশগুলো মাত্রাতিরিক্ত বাণিজ্যিক মৎস্য আহরণ নিয়ন্ত্রণে আরও বেশি নজরদারি করতে পারবে।

বিলগুলো কার্যকর হওয়ার ক্ষেত্রে কিছু কাজ এখনও বাকি রয়েছে। ইইউতে অভিন্ন আইন প্রণয়নের সাধারণ প্রক্রিয়া অনুযায়ী এখন বিলগুলো ইউরোপীয় পার্লামেন্ট ও ইউরোপীয় কাউন্সিলের কাছে উত্থাপন করা হবে। তারা অনুমোদন দিলে তবেই বিলগুলো আইনে পরিণত হবে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here