এলএনজি আমদানিতে ওমানের সাথে দ্বিতীয় দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর

ওমান থেকে এলএনজি আমদানির জন্য দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর করলো পেট্রোবাংলা ও ওমানের প্রতিষ্ঠান ওকিউ ট্রেডিং লিমিটেড। চুক্তি অনুযায়ী, ওমান থেকে ২০২৬ সালের পর থেকে ২০৩৫ সাল পর্যন্ত সর্বোচ্চ বছরে দেড় মিলিয়ন মেট্রিক টন এলএনজি আনা যাবে।

সোমবার (১৯ জুন) ঢাকার সোনারগাঁও হোটেলে ওমান থেকে সরকারি পর্যায়ে ১০ বছর মেয়াদী এই এলএনজি আমদানি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে পেট্রোবাংলার পক্ষে পেট্রোবাংলার সচিব রুচিরা ইসলাম এবং ওমানের পক্ষে ওকিউটির নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, সরকারি পর্যায়ে (জিটুজি) এলএনজি আমদানির লক্ষ্যে পেট্রোবাংলা ও ওকিউটির সাথে ২০১৮ সালের ৬ মে এলএনজির সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এসপিএ) প্রথম চুক্তি স্বাক্ষর হয়েছিল।

চুক্তি অনুযায়ী, ওকিউটি দশ বছর মেয়াদে (২০২৬ সালে ৪ কার্গো এলএনজি, ২০২৭ থেকে ২০২৮ সাল পর্যন্ত প্রতিবছর ১৬ কার্গো এলএনজি এবং ২০২৯ থেকে ২০৩৫ সাল পর্যন্ত প্রতিবছর ২৪ কার্গো এলএনজি) এলএনজি সরবরাহ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম এই চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে এই এলএনজি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বাংলাদেশ গ্যাস অনুসন্ধান কাজ জোরদার করেছে। গভীর সমুদ্রে অনুসন্ধানের জন্য পিএসসিকে হালনাগাদ করা হচ্ছে। এ সময় তিনি ওমানসহ সংশ্লিষ্টদের আগত পিএসসিতে অংশগ্রহণ করার আহ্বান জানান।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফ্ফার আলবুলুসি, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, ওকিউটি’র নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here