ইপিজেডের বাইরের প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদও ৩ বছর চায় বিজিএমইএ

তৈরি পোশাক খাতকে নীতিগত সহায়তা দিতে সরাসরি রপ্তানিমুখী সব শিল্পপ্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদ দুই বছরের পরিবর্তে তিন বছর করে প্রয়োজনীয় নির্দেশনা জারি করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানিয়েছে তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ। মঙ্গলবার সংগঠনটির সভাপতি ফারুক হাসান স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, সরকার পোশাক খাতের রপ্তানি প্রবৃদ্ধি বজায় রাখার জন্য বিভিন্ন নীতি সহায়তা প্রদান করছে। ব্যবসা সহজীকরণের উদ্দেশ্যে এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) এবং এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ইআরসি) নবায়নের মেয়াদ এক বছর থেকে বৃদ্ধি করে পাঁচ বছর করা হয়েছে, রপ্তানি উন্নয়ন ব্যুরো থেকে নিবন্ধন সার্টিফিকেটের মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর করা হয়েছে এবং ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ এক বছর থেকে বৃদ্ধি করে পাঁচ বছর করা হয়েছে। ফলে রপ্তানিকারকদের সময় ও ব্যয় হ্রাস হয়েছে।

রপ্তানিমুখী শিল্পের সব প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদ দুই বছরের পরিবর্তে তিন বছর করার জন্য অনুরোধ জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে শুধু রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) অবস্থিত সরাসরি রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের বন্ড লাইসেন্সের মেয়াদ দুই বছরের পরিবর্তে তিন বছর করা হয়েছে। ইপিজেডের প্রতিষ্ঠান ব্যতীত অন্যদের মেয়াদ না বাড়ানোয় বৈষম্য তৈরি হবে। তাই তৈরি পোশাক রপ্তানি বাণিজ্যের সক্ষমতা ও প্রবৃদ্ধি বজায় রাখা এবং ব্যবসা সহজীকরণ ও ব্যয় হ্রাসের জন্য সরাসরি রপ্তানিমুখী সব শিল্পপ্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদ দুই বছরের পরিবর্তে তিন বছর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিশেষভাবে অনুরোধ জানানো হয় চিঠিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here