সমুদ্র শিল্পে পরিবেশবান্ধব কর্মসূচিতে আরও সাড়ে ৪ কোটি ডলার বরাদ্দ যুক্তরাজ্যের

নিজেদের শিপিং খাতে কার্বন নিঃসরণ কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে ২০২১ সাল থেকে ধারাবাহিকভাবে উদ্ভাবনী প্রতিযোগিতার আয়োজন করে আসছে যুক্তরাজ্য। দেশটির পরিবহন মন্ত্রণালয় এখন পর্যন্ত তিনটি ক্লিন মেরিটাইম ডেমোনস্ট্রেশন কম্পিটিশনের (সিএমডিসি) আয়োজন করেছে। এবার প্রতিযোগিতাটির চতুর্থ রাউন্ড আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা। এর জন্য ৪ কোটি ৩০ লাখ ডলার বরাদ্দ করেছে ব্রিটিশ সরকার।

ইউকে শিপিং অফিস ফর রিডিউসিং এমিশনস (ইউকে শোর) সিএমডিসিতে তহবিল সরবরাহ করে। এটি পরিবহন মন্ত্রণালয়ের অধীন একটি কর্মসূচি, যার মূল লক্ষ্য হলো মেরিটাইম ডিকার্বনাইজেশনকে ত্বরান্বিত করা ও এর পথের বাধাগুলো দূর করতে সহায়তা করা। সিএমডিসি বাস্তবায়নের দায়িত্বে রয়েছে উদ্ভাবন নিয়ে কাজ করা সরকারি সংস্থা ইনোভেট ইউকে।

চতুর্থ রাউন্ডের এই বিনিয়োগ মিলিয়ে সিএমডিসিতে ব্রিটিশ সরকারের মোট বরাদ্দের পরিমাণ দাঁড়াল ১৬ কোটি ৫০ লাখ ডলার। ২ আগস্ট থেকে সিএমডিসির চতুর্থ রাউন্ডের জন্য আবেদন গ্রহণ শুরু হবে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এর আগে প্রথম তিন রাউন্ডে যুক্তরাজ্যকে ১০৫টি প্রকল্পকে ১২ কোটি ডলারের বেশি অর্থসহায়তা দেওয়া হয়েছে। সমুদ্র খাতে নতুন নতুন যেসব পরিবেশবান্ধব উদ্ভাবন আসছে, সেগুলোর বাণিজ্যিকীকরণের পরিকল্পনা ও উন্নয়নই এসব প্রকল্পের মূল লক্ষ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here