ইউক্রেনীয় বন্দরের শস্য মজুদাগারে রাশিয়ার ড্রোন হামলা

ইউক্রেনের রেনি শহরে দানিয়ুব নদীর তীরের ছোট একটি নৌবন্দরে অবস্থিত একটি শস্য মজুদাগারে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এই ঘটনায় সেখানকার একটি সাইলো ধ্বংস হয়ে গেছে এবং একটি ট্যাংক ফার্ম ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনীর অপারেশনাল কমান্ড সাউথ এ কথা জানিয়েছে।

আজ সোমবার (২৪ জুলাই) সকালের দিকে ইরানে তৈরি শাহেদ-১৩৬ সুইসাইড ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়। ইউক্রেনে দানিয়ুব নদীর মোহনায় অবস্থিত কোনো নৌবন্দরে এই প্রথম হামলা চালাল রাশিয়া। এই হামলার অর্থ হলো, দানিয়ুব নদীর ইউক্রেনীয় তীর দিয়ে নিরপেক্ষ জাহাজ চলাচল বন্ধ রাখতে হতে পারে। রেনির বন্দরে হামলার পর আনুমানিক ৩০টি জাহাজ ইজমাইল উপকূলে নোঙর করে হামলার প্রভাব সম্পর্কে জানার অপেক্ষায় রয়েছে।

রাশিয়ার এই হামলার পর গমের মূল্য বেড়ে গেছে। শিকাগো বোর্ড অব ট্রেডে একদিনের মধ্যেই খাদ্যশস্যটির দাম ৮ দশমিক ৫ শতাংশ বেড়েছে।

সম্প্রতি ইউক্রেন থেকে খাদ্যশস্য সরবরাহের নিরাপদ করিডোর চুক্তি ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ থেকে সরে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। এর ফলে নতুন করে ইউক্রেনীয় বন্দরগুলো থেকে খাদ্যশস্য রপ্তানি ব্যাহত হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here