সংবাদ সংকেত – ডিসেম্বর

নতুন প্রজন্মের পাওয়ার ও প্রপালশন সিস্টেম উন্মোচন করেছে বিএই সিস্টেমস। এতে রয়েছে অপেক্ষাকৃত ছোট ও হালকা মডিউলার অ্যাকসেসরি পাওয়ার সিস্টেম (এমএপিএস) ও মডিউলার পাওয়ার কন্ট্রোল সিস্টেম (এমপিসিএস)।

চলতি বছরের প্রথম নয় মাসে এডি পোর্টস গ্রুপের আয় হয়েছে ৭৬ কোটি ডলার, আগের বছরের একই সময়ের ৬২ কোটি ৫০ লাখ ডলারের তুলনায় যা ২২ শতাংশ বেশি।

লুইজিয়ানার প্লাকেমিনস পেরিশে নবনির্মিত কনটেইনার পোর্টের পরিচালনার দায়িত্ব পেয়েছে মায়েরস্ক গ্রুপের এপিএম টার্মিনালস। এ বিষয়ে সম্প্রতি বন্দর কর্তৃপক্ষের সঙ্গে এপিএম টার্মিনালসের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

নভেল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের কারণে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় বন্দরনগরী দালিয়ানে নতুন করে লকডাউন ও কোয়ারেন্টিনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ নিয়ে সেখানে তৃতীয় দফায় বিধিনিষেধ আরোপ করা হলো।

বর্ধিত চাহিদা মেটাতে বন্দর সম্প্রসারণের দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে ডাবলিন পোর্ট কোম্পানি। এই পরিকল্পনার অংশ হিসেবে আয়ারল্যান্ডের বৃহত্তম কনটেইনার টার্মিনাল নির্মাণ করবে তারা।

নতুন প্রডাকশন ও রিফাইনিং হাব প্রতিষ্ঠায় ২০২২ সালে ২ হাজার ৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে রুশ গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম। সম্প্রতি কোম্পানিটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই বিনিয়োগ পরিকল্পনায় অনুমোদন দিয়েছে।

এডেন উপসাগরে ইরানি অয়েল ট্যাংকারে আরও একটি সম্ভাব্য জলদস্যু হামলা প্রতিহত করার কথা জানিয়েছে দেশটির নৌবাহিনী। এক মাসের কম সময়ের মধ্যে এটি জলদস্যু হামলা প্রতিহত করার দ্বিতীয় ঘটনা।

বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলের দুরবস্থার মধ্যেও তৃতীয় প্রান্তিকে রেকর্ড মুনাফা অর্জনের কথা জানিয়েছে জাপানি শিপিং কোম্পানিগুলো। মূলত জাহাজ ভাড়া বেশি থাকার কারণেই এই মুনাফা করতে পেরেছে তারা।

দুবাইয়ে অনন্য হাইব্রিড বৈদ্যুতিক ব্যবস্থাসংবলিত নতুন একটি প্যাট্রোল বোট উন্মোচন করেছে রিবক্রাফট। এই বৈদ্যুতিক ব্যবস্থা সরবরাহ করেছে ট্রান্সফ্লুইড অ্যান্ড এলকাম ইন্টারন্যাশনাল।

এশিয়া কার্গো নিউজের তালিকায় উত্তর আমেরিকার পশ্চিম উপকূলের সেরা বন্দর নির্বাচিত হয়েছে পোর্ট অব লং বিচ। এ নিয়ে টানা তিন বছর এই সাফল্য দেখাল বন্দরটি।

ইউএস ফেডারেল মেরিটাইম কমিশনের নতুন সেক্রেটারি হিসেবে নিয়োগ পেয়েছেন উইলিয়াম বিল কোডি। রাজ্য ও কেন্দ্রীয় সরকার এবং বেসরকারি খাতে আইনি ও প্রশাসনিক দায়িত্ব পালনের ২০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে তার।

প্রথমবারের মতো সাগরযাত্রা করেছে বিশ্বের প্রথম ইলেকট্রিক ও সেলফ-প্রপেলড কনটেইনার জাহাজ ইয়ারা বার্কল্যান্ড। তবে এটি বাণিজ্যিক যাত্রা ছিল না। জাহাজটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে আগামী বছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here