হাইড্রোজেন সরবরাহ নিয়ে যৌথভাবে কাজ করবে কানাডা-জার্মানি

Canada's Prime Minister Justin Trudeau (L) and German Chancellor Olaf Scholz arrive for the Canadian-German Business Forum in Toronto, Ontario, Canada, on August 23, 2022. - In his three-day visit, Scholz said Germany is rushing construction of liquid natural gas ports infrastructure and pipelines to boost imports and is reaching out to other nations, like Canada, to increase their output. (Photo by Cole BURSTON / AFP)

ট্রান্সআটলান্টিক হাইড্রোজেন সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষ্যে যৌথভাবে কাজ করে যাবে কানাডা ও জার্মানি। সম্প্রতি এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছেন দেশ দুটির সরকারপ্রধানরা। আগামী তিন বছরের মধ্যে এই সরবরাহ চালুর লক্ষ্য রয়েছে দেশ দুটির। মূলত রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমাতেই এই উদ্যোগ নিয়েছে কানাডা-জার্মানি।

সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ কানাডার স্টিফেনভিলে এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, কানাডীয় একটি প্রতিষ্ঠান বায়ুবিদ্যুৎ ব্যবহার করে হাইড্রোজেন ও অ্যামোনিয়া উৎপাদন করবে। কারখানাটিতে উৎপাদিত এসব জ্বালানি রপ্তানি করা হবে।

জাস্টিন ট্রুডো বলেন, ‘বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ কমানোর যে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে, তার ফলে হাইড্রোজেন উৎপাদন বাড়ানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তবে এখন পর্যন্ত হাইড্রোজেন উৎপাদনে আমরা অনেকটা পিছিয়ে রয়েছি। তবে এখন পরিস্থিতিই আমাদের এই প্রক্রিয়ায় গতি আনতে বাধ্য করছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর জ্বালানি সরবরাহ নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার জেরে আমরা বিকল্প জ্বালানির দিকে আরো বেশি নজর দিতে বাধ্য হচ্ছি।’ জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ বলেন, জ্বালানির ক্ষেত্রে আমরা রুশনির্ভরতা থেকে দূরে সরে যেতে চাচ্ছি। সেই লক্ষ্য পূরণেই আমাদের এই উদ্যোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here