কনটেইনারে করে গাড়ি পরিবহন শুরু করছে ডিপি ওয়ার্ল্ড

তুরস্কে নিজেদের পরিচালনাধীন ইয়ারিমকা কনটেইনার টার্মিনালে নতুন এক সেবা চালু করেছে ডিপি ওয়ার্ল্ড। দুবাইভিত্তিক বহুজাতিক টার্মিনাল অপারেটর ও লজিস্টিকস কোম্পানিটি নতুন ‘কারস ইন কনটেইনারস’ শিপিং সলিউশনের মাধ্যমে হাজার হাজার গাড়ি কনটেইনারে ভর্তি করে তুরস্কে পরিবহন করছে। মূলত দেশটিতে মোটরগাড়ির সাপ্লাই চেইনে যে সংকট তৈরি হয়েছে, তা দূর করার লক্ষ্যে এই সেবা চালু করেছে তারা।

তুরস্কে সাম্প্রতিক সময়ে ব্যক্তিগত গাড়ির চাহিদা হঠাৎ করে বেড়ে গেছে। গত জুনে দেশটিতে মোটরগাড়ি বিক্রি হয়েছে রেকর্ড ১ লাখ ১০ হাজার ইউনিট, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩৭ দশমিক ৫ শতাংশ বেশি। চাহিদার এই ঊর্ধ্বগতির চাপ সামাল দিতে গিয়ে রীতিমতো হিমসিম খেতে হচ্ছে তুর্কী বন্দরগুলোকে। ফলে গ্রাহকদের কাছে নতুন গাড়ি পৌঁছে দিতে বেশ বিলম্ব হচ্ছে।

সাধারণত মোটরগাড়ি আমদানি করা হয় রো-রো জাহাজে করে, যেখানে গাড়িগুলোকে চালিয়ে জাহাজে প্রবেশ ও বের করে নেওয়া হয়। কিন্তু তুরস্কের রো-রো বন্দরগুলোয় এখন রীতিমতো জট লেগে গেছে। ফলে গাড়িনির্মাতারা সময়মতো দেশটির বাজারে গাড়ি সরবরাহ করতে পারছে না। এতে নতুন গাড়ির ক্রেতাদের তাদের পছন্দের গাড়ি বুঝে পেতে দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হচ্ছে। ব্যবহৃত গাড়ির ক্ষেত্রেও একই অবস্থা। ফলে তুরস্কের বাজারে এখন এই দুই ধরনের গাড়িরই বাজারমূল্য বাড়তির দিকে।

এই অবস্থায় রো-রো ব্যবস্থার ওপর থেকে চাপ কমানো এবং আরও দ্রুততর সময়ে দেশটিতে মোটরগাড়ি সরবরাহের লক্ষ্যে বিকল্প সেবাটি চালু করেছে ডিপি ওয়ার্ল্ড। প্রাথমিকভাবে তারা চীনা গাড়িনির্মাতা চেরি অটোমেটিভের তৈরি ১০ হাজার এসইউভি কনটেইনারের ভেতরে করে পরিবহন করছে। এই কনটেইনারগুলো যেকোনো লিফট-অন-লিফট-অফ পোর্টে প্রথাগত ক্রেন দিয়েই হ্যান্ডলিং করা যাবে। ফলে গাড়িগুলো খালাসের জন্য বিশেষায়িত রো-রো পোর্টের প্রয়োজন হবে না। এতে করে নির্দিষ্ট কোনো বন্দরের ওপর থেকে চাপ অনেকটাই কমে যাবে। কোনো বন্দরে জট তৈরি হলে সেটি এড়িয়ে অন্য কোনো বন্দর দিয়েও গাড়ি আমদানির সুযোগ তৈরি হলো ডিপি ওয়ার্ল্ডের এই সেবার মাধ্যমে।

সেবাটি চালুর জন্য ডিপি ওয়ার্ল্ড ও চেরি অটোমেটিভ বিশেষভাবে নকশাকৃত র‍্যাকিং অ্যারেঞ্জমেন্ট বাস্তবায়ন করেছে, যার ফলে প্রতিটি কনটেইনারে দুটির পরিবর্তে তিনটি করে এসইউভি পরিবহন করা যাচ্ছে। এতে করে গাড়ি পরিবহন বেশ খানিকটা ব্যয়সাশ্রয়ী হচ্ছে, যার সুবিধা ক্রেতারাও পাবেন। পরিবহন খরচ কমে যাওয়ায় ভোক্তা পর্যায়ে গাড়ির দামও কিছুটা কমে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here