রটারডামে সবুজ জ্বালানি বাংকারিংয়ে মিলবে বিশেষ সুবিধা

এখন থেকে যেসব জাহাজ নেদারল্যান্ডসের রটারডাম বন্দরে ফুয়েল বাংকারিংয়ের ক্ষেত্রে সবুজ জ্বালানি ভর্তি করবে, সেসব জাহাজ পোর্ট ফিতে উল্লেখযোগ্য পরিমাণে ছাড় পাবে। সম্প্রতি ঘোষিত জিরো এমিশন মেরিটাইম বায়ারস অ্যালায়েন্স (জিইএমবিএ) কর্মসূচি প্রতিপালন এবং সমুদ্র শিল্পে কার্বন নিঃসরণ কমাতে ভূমিকা রাখা অংশীজনদের স্বীকৃতি প্রদানের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে রটারডাম বন্দর কর্তৃপক্ষ।

জাহাজে পরিবেশবান্ধব জ্বালানি ব্যবহার এখনও প্রথাগত জীবাশ্ম জ্বালানির তুলনায় ব্যয়বহুল হওয়ায় অনেকেই এই রূপান্তরে আগ্রহী হচ্ছে না। শিপিং অপারেটরদের বিকল্প জ্বালানি ব্যবহারে উৎসাহিত করার লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে জিইএমবিএ কনসোর্টিয়াম। সম্প্রতি তারা একটি প্রস্তাবনার ঘোষণা দিয়েছে, যেখানে বৈশ্বিকভাবে অন্তত ছয় লাখ টিইইউ কনটেইনারকে স্বল্প নিঃসরণকারী জ্বালানিচালিত জাহাজে করে পরিবহনের কথা বলা হয়েছে। এই কর্মসূচিতে সবুজ জ্বালানি ব্যবহারকারী জাহাজগুলোকে বাড়তি আর্থিক সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

রটারডাম বন্দরের এই সুবিধা ভোগ করতে হলে জাহাজগুলোকে বন্দরে এমন জ্বালানি বাংকারিং করতে হবে, যেগুলো অন্তত ৯০ শতাংশ পর্যন্ত গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাবে। এই ধরনের জ্বালানির মধ্যে রয়েছে গ্রিন মিথানল ও অ্যামোনিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here