মেরিটাইম লজিস্টিকস: আ গাইড টু কনটেম্পোরারি শিপিং অ্যান্ড পোর্ট ম্যানেজমেন্ট

সম্পাদনা: ডং-উক সং, ফোটিস এম. পানাইডেস

বিশ্বায়নের আশীর্বাদে আন্তর্জাতিক বাণিজ্যের গতি অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। ব্যক্তিগত ও কোম্পানি পর্যায়ে অনলাইন ক্রয়-বিক্রয়, সেকেন্ডের মধ্যে আর্থিক লেনদেন, আমদানি-রপ্তানি কাজে বন্দর ও অংশীজনদের সিঙ্গেল উইন্ডো ব্যবহার এর পেছনে বড় ভূমিকা রেখে চলেছে। কিন্তু যতই আধুনিকায়ন হোক না কেন, পণ্য সেই একইভাবে সমুদ্রপথে প্রথাগত লজিস্টিক সিস্টেম ব্যবহার করেই আনা-নেওয়া করা হচ্ছে। একটি দেশ তথা জাতির উন্নয়নে মেরিটাইম লজিস্টিক সিস্টেম উন্নয়নের কোনো বিকল্প যে আসলে নেই, এ বিষয়টিই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে ‘মেরিটাইম লজিস্টিকস: আ গাইড টু কনটেম্পোরারি শিপিং অ্যান্ড পোর্ট ম্যানেজমেন্ট’ বইটি। মূলত প্রবন্ধ সংকলনধর্মী বইটিতে চলতি নৌপরিবহন ব্যবস্থার কিছু মৌলিক দিক তুলে ধরেছেন এডিনবার্গ ইউনিভার্সিটির ট্রান্সপোর্ট অ্যান্ড লজিস্টিক বিভাগের অধ্যাপক ডক্টর ডং-উক সং এবং সাইপ্রাস ইউনিভার্সিটি অব টেকনোলজির শিপিং ইকোনমিকসের সহযোগী অধ্যাপক ফোটিস পানাইডেস।

বন্দর এবং শিপিং ইন্ডাস্ট্রিতে লজিস্টিক ও সাপ্লাই চেইন সম্পর্কিত সর্বাধুনিক উন্নয়ন, জ্ঞান, প্রযুক্তি এবং ব্যবহার সম্পর্কিত ২০টি নিবন্ধ রয়েছে চার অংশে বিভক্ত বইয়ে। নিত্যনতুন প্রযুক্তি ব্যবহারের ইতিবাচক দিক ও সমস্যাগুলো বিশেষ করে পরিবেশগত চ্যালেঞ্জগুলোও নির্মোহ দৃষ্টিতে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন সংকলকদ্বয়।

বাড়তি পণ্যের ক্রমবর্ধমান চাপ সামাল দিতে কেবল বড় বড় জাহাজ তৈরি করা যথেষ্ট নয়। এগুলোকে সেবা দেওয়ার মতো বন্দর ব্যবস্থা গড়ে তোলাও সমান গুরুত্বপূর্ণ। আবার পরিবর্তিত বন্দর ব্যবস্থায় যথাযথ লজিস্টিক সাপোর্ট সিস্টেম না থাকলে দেশের অর্থনীতি, শিল্প-বাণিজ্যে, মানুষের জীবনমানে নেতিবাচক প্রভাব পড়ে। ২০১৫ সালে কোগান পেইজ থেকে প্রকাশিত দ্বিতীয় সংস্করণে একবিংশ শতাব্দীর বন্দর-কেন্দ্রিক পরিবহনের ধারণা ও প্রয়োগ, হিন্টারল্যান্ড লজিস্টিক, গ্লোবাল সাপ্লাই চেইন, ড্রাই বাল্ক, ট্রেড ফ্যাসিলিটেটর হিসেবে মেরিটাইম ট্রান্সপোর্ট ও লজিস্টিকের অবদান এবং পরিবর্তনের ভবিষ্যৎ ধারা নিয়ে কয়েকটি প্রবন্ধ নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। অভিজ্ঞ সম্পাদনার গুণে বিশে^র বিভিন্ন প্রান্ত থেকে আসা আন্তর্জাতিক লজিস্টিক বিশেষজ্ঞদের লেখা এসব নিবন্ধ তথ্যে ভরপুর নীরস গবেষণা সন্দর্ভ না হয়ে চমৎকার প্রাঞ্জল গদ্য হয়ে উঠেছে।

৪৮০ পৃষ্ঠার বইয়ের কিন্ডল ই-বুক ৬১ মার্কিন ডলারে, পেপারব্যাক ৬৪ ডলারে এবং হার্ডকভার ২৫৪ ডলারে পাওয়া যাবে অ্যামাজনে।

আইএসবিএন-১০: ০৭৪৯৪৭২৬৮৫

আইএসবিএন-১৩: ৯৭৮-০৭৪৯৪৭২৬৮৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here