মেরিটাইম নেটওয়ার্কস: স্পেইশাল স্ট্রাকচারস অ্যান্ড টাইম ডায়নামিকস সিজার দ্যুক্রে

মানবসভ্যতার সঙ্গে নৌবাণিজ্যের সম্পর্ক বেশ পুরনো। বিভিন্ন কমিউনিটির মধ্যে আন্তঃসংযোগ স্থাপনের অন্যতম প্রাচীন একটি উপায় হলো নৌপরিবহন। অতীতে পণ্য পরিবহনের প্রধান মাধ্যম ছিল মেরিটাইম ট্রান্সপোর্ট। আধুনিক যুগেও তা-ই। বর্তমানে বিশ^বাণিজ্যের নব্বই শতাংশের বেশি পণ্য পরিবহন হয় সমুদ্রপথে। সমুদ্রবাণিজ্যের মাধ্যমে বন্দর, টার্মিনাল, উপকূলীয় শহর, অঞ্চল ও দেশগুলো একে অন্যের সঙ্গে ওতপ্রোতভাবে সংযুক্ত। স্বাভাবিকভাবেই বন্দর, পরিবহন ব্যবস্থা ও জাতীয় অর্থনীতির উন্নয়ন ও পরিকল্পনার জন্য সদা পরিবর্তনশীল মেরিটাইম নেটওয়ার্ককে সঠিকভাবে অনুধাবন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে বাস্তবতা হলো, মেরিটাইম কানেক্টিভিটি সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সম্যক ধারণা অনেকেরই নেই; এমনকি খাতসংশ্লিষ্ট অংশীজনদেরও। এ কারণে প্রাসঙ্গিক বিভিন্ন তত্ত্ব, ধারণা, পদ্ধতি ইত্যাদি সম্পর্কে পর্যালোচনা করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। মেরিটাইম নেটওয়ার্কস বইয়ে বিভিন্ন আঙ্গিক থেকে সেই পর্যালোচনাই করা হয়েছে। বিশে^র বিভিন্ন দেশের খাতসংশ্লিষ্ট বিশেষজ্ঞরা পুরাতত্ত্ব, ইতিহাস, ভৌগোলিক, আঞ্চলিক বিদ্যা, অর্থনীতি, গণিত, পদার্থবিদ্যা, কম্পিউটার প্রযুক্তিসহ মেরিটাইম নেটওয়ার্কের বিভিন্ন অনুষঙ্গের ওপর আলোকপাত করেছেন এ বইয়ে। জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমস (জিআইএস), স্পেইশাল বা দূরত্ব-সংক্রান্ত বিষয়, নেটওয়ার্ক, মডেলিং ও সিমুলেশনসহ বিভিন্ন প্রক্রিয়াগত বিষয়ের ভিত্তিতে তারা বন্দর কার্যপ্রণালির ক্রমবিন্যাস, রুট ডেনসিটি, বিভিন্ন ট্রান্সপোর্ট মোডের মধ্যে পারস্পরিক নির্ভরশীলতা, নেটওয়ার্কের দৃঢ়তা ও দুর্বলতা, ট্্রাফিক কনসেন্ট্রেশন, প্রযুক্তিগত রূপান্তর, আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় তুলে ধরেছেন।

আর্থ-সামাজিক প্রতিবেশ মেরিটাইম নেটওয়ার্কের ওপর কীরূপ প্রভাব ফেলে এবং এ-সম্পর্কিত জ্ঞান বন্দর, সাপ্লাই চেইন ও ট্রান্সপোর্ট নেটওয়ার্কের উন্নয়নে কতটা সহায়ক ভূমিকা রাখতে পারে, সেই বিষয়টি তুলে ধরার প্রয়াস রয়েছে এই বইতে। কেউ যদি বিশ^বাণিজ্যের পরিবহন নেটওয়ার্ক ভালোভাবে অনুধাবন এবং বন্দর ব্যবস্থার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নের জটিল প্রশ্নগুলোর জবাব খুঁজে বের করতে চান, তবে তার জন্য এই বইটি আদর্শ একটি রেফারেন্স হতে পারে।

৪০৮ পৃষ্ঠার মেরিটাইম নেটওয়ার্কস হার্ডকভার বইটির মূল্য ১৭০ মার্কিন ডলার হলেও সুলভ পেপারব্যাক সংস্করণের দাম ধরা হয়েছে ৪৬ ডলার। বইটির প্রকাশক ব্রিটিশ বহুজাতিক পাবলিশার রাউটলেজ।

আইএসবিএন ১০: ১১৩৮৯১১২৫৯

আইএসবিএন ১৩: ৯৭৮-১১৩৮৯১১২৫৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here