জন ক্যাম্পবেল

ভাইস অ্যাডমিরাল জন ক্যাম্পবেল ছিলেন একাধারে ব্রিটিশ নেভাল অফিসার, নেভিগেশনাল এক্সপার্ট ও কলোনিয়াল গভর্নর। ১৭২০ সালে স্কটল্যান্ডের কার্কবিনে তার জন্ম।

সাগরের সঙ্গে জন ক্যাম্পবেলের সখ্যতা অল্প বয়সেই। তরুণ বয়সে রয়েল নেভিতে যোগ দেন তিনি। নেভির জাহাজ এইচএমএস সেঞ্চুরিয়নে করে পুরো বিশ^ প্রদক্ষিণ করেন তিনি। পরবর্তীতে দীর্ঘ অভিজ্ঞতায় তিনি পরিচিতি পান একজন নেভিগেশনাল এক্সপার্ট হিসেবে। ১৭৮২ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি নিউফাউল্যান্ডের গভর্নর ও সেনাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

জনের শরীরে বইছিল সম্ভ্রান্ত রক্ত। তার পিতা ছিলেন কার্কবিনের একজন মন্ত্রী। অল্প বয়সে জন একটি জাহাজের মাস্টারের অধীনে শিক্ষানবিস হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। সেই জাহাজ থেকে তিনি যোগ দেন রয়েল নেভিতে। ১৭৪০ সালে সেঞ্চুরিয়ানের মিডশিপম্যান হিসেবে যোগ দেন তিনি।

১৭৪৩ সালে লেফটেন্যান্ট পদে পদোন্নতি পান জন ক্যাম্পবেল। ১৭৪৫ সালে হন কমান্ডার। ছয় মাস পর ক্যাপ্টেন হিসেবে নতুন ফ্রিগেট বেলোনার দায়িত্ব পান তিনি। ১৭৪৮ সাল পর্যন্ত এই দায়িত্ব সফলভাবে পালন করেন তিনি। এই সাফল্যের ধারাবাহিকতায় ১৭৪৯ সালে জন ক্যাম্পবেল প্রশান্ত মহাসাগর অভিযানে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পান।

১৭৮২ সালে নিউফাউল্যান্ডের গভর্নর ও সেনাপতি হিসেবে নিয়োগ পান জন। গভর্নর হিসেবে বেশ উদার ছিলেন জন ক্যাম্পবেল। তিনি নিউফাউল্যান্ডে সব ধর্মাবলম্বী জনগোষ্ঠীকে তাদের নিজ নিজ ধর্ম পালনের সুযোগ দেন। এজন্য নিউফাউল্যান্ডে তার জনপ্রিয়তা ছিল বেশ। ১৭৮৭ সালে জন ক্যাম্পবেল ভাইস অ্যাডমিরাল পদে পদোন্নতি পান। ১৭৯০ সালে তিনি লন্ডনে মৃত্যুবরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here