ফার্দিনান্দ ম্যাগেলান

ফার্দিনান্দ ম্যাগেলান ছিলেন একজন পর্তুগিজ সমুদ্র অভিযাত্রী। ১৫১৯ সালে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে ইস্ট ইন্ডিজে বাণিজ্যের নতুন একটি সমুদ্রপথ আবিষ্কারের লক্ষ্যে স্প্যানিশ অভিযানের পরিকল্পনাকারী ও নেতৃত্বদানকারী ছিলেন তিনি। এই অভিযানেই তিনি প্রথম আন্তঃমহাসাগরীয় রুট আবিষ্কার করেছিলেন। আটলান্টিক থেকে এশিয়ায় প্রথম ইউরোপীয় নেভিগেশনের কাণ্ডারি ছিলেন ম্যাগেলান। তবে এই অভিযান কাল হয়ে দাঁড়ায় তার জন্য। ১৫২১ সালে বর্তমান ফিলিপাইনের নিকটবর্তী স্থানে ম্যাকতানের যুদ্ধে প্রাণ হারান তিনি।

ইতিহাসখ্যাত এই অভিযাত্রীর জন্ম ১৪৮০ সালের ৪ ফেব্রুয়ারি। সম্ভ্রান্ত এক পর্তুগিজ পরিবারে জন্ম নেওয়া ম্যাগেলান খুব দ্রুতই দক্ষ নাবিক হয়ে ওঠেন। এশিয়ায় পর্তুগিজ রাজশাসনের অধীনে একজন নৌ-কর্মকর্তা হিসেবে খ্যাতি অর্জন করতেও সময় লাগেনি তার। এই সময়ে ম্যাগেলান মালুকু দ্বীপ অভিযানে যেতে চাইলে পর্তুগালের রাজা প্রথম ম্যানুয়েল সেই পরিকল্পনায় রাজি হননি। বরং তার বিরুদ্ধে কিছু ফৌজদারি অভিযোগ আনা হলে পর্তুগাল ছাড়েন তিনি। পরে স্পেনের রাজা প্রথম চার্লসের কাছে একই প্রস্তাব দিলে তিনি রাজি হয়ে যান।

পর্তুগালে ম্যাগেলানের পরিচিতি তৈরি হয় একজন বিশ্বাসঘাতক হিসেবে। এ কারণে তিনি আর জন্মস্থানে ফিরে যাননি। বরং স্পেনের সেভিয়ায় থিতু হয়ে সেখানেই বিয়ে করেন। হিস্পানিক রাজপরিবারের প্রতি আনুগত্যের স্বীকৃতি হিসেবে ১৫১৮ সালে স্প্যানিশ ফ্লিটের অ্যাডমিরাল নিযুক্ত হন। এছাড়া স্প্যানিশ রাজতন্ত্রের অন্যতম সর্বোচ্চ সামরিক পদবি কমান্ডার অব দ্য অর্ডার অব সান্তিয়াগো নিযুক্ত হন তিনি।

পর্তুগিজ নৌ-কর্মকর্তা থাকাকালে ম্যাগেলান পূর্ব দিক থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয় উপদ্বীপে পৌঁছেছিলেন। পরে স্প্যানিশ অভিযানের অধীনে তিনি পশ্চিম দিক থেকে একই অঞ্চল জয় করার চেষ্টা চালান। তবে তাতে সফল হতে পারেননি তিনি। ফলে প্রথমবারের মতো ভূপ্রদক্ষিণের ইতিহাস রচনার খুব কাছাকাছি গিয়েও ব্যর্থ হন ম্যাগেলান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here