দ্য ইনভিন্সিবল ইন্ডাস্ট্রি দ্যাট পুটস ক্লথ অন ইওর ব্যাক, গ্যাস ইন ইওর কার অ্যান্ড ফুড অন ইওর প্লেট

মানবসভ্যতার অন্যতম কারিগর হলো নৌবাণিজ্য। সাম্রাজ্যের বিস্তার, নতুন নতুন বসতি ও উপনিবেশ স্থাপন, সংস্কৃতির প্রসার ও সংমিশ্রণ- সবকিছুতেই রয়েছে নৌবাণিজ্যের বড় অবদান। প্রাচীন আমলে কাঠের জাহাজে করে সওদাগরদের সাগর পাড়ি দেওয়া থেকে শুরু করে হাল আমলের কনটেইনার শিপিং-নৌবাণিজ্যের ইতিহাস বেশ সমৃদ্ধ। এ নিয়ে বইও লেখা হয়েছে অনেক। তবে সমুদ্রপথে পণ্য পরিবহন খাতের অন্তর্নিহিত অনেক বিষয়ই রয়েছে, যেগুলো লোকচক্ষুর অন্তরালে থেকে গেছে। নাইনটি পারসেন্ট অব এভরিথিং বইটিতে সেই বিষয়গুলোই তুলে ধরা হয়েছে।

শিল্পায়ন-পরবর্তী অর্থনীতির অনেক দেশই এখন আর নিজেরা উৎপাদন করে না। চাহিদা পূরণের জন্য তারা আমদানির ওপর নির্ভর করে। যুক্তরাষ্ট্র এর উৎকৃষ্ট উদাহরণ। আমদানির জন্য সমুদ্র পরিবহন অপরিহার্য। এটি না হলে এসব দেশের মানুষের পরার মতো কাপড় থাকবে না, ভুগতে হবে খাবার ও জ্বালানির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকটে। শিপিং-ট্র্যাকিং ওয়েবসাইটগুলোয় নীলচে-কালো সমুদ্রপথগুলোয় থাকে অসংখ্য ডট। প্রত্যেকটি ডট হলো একেকটি জাহাজ। এসব জাহাজে রয়েছে হাজার হাজার কনটেইনার, যেগুলো নিত্যপণ্য দিয়ে ভর্তি। এসব পণ্য ছাড়া মানুষের জীবনযাত্রা অচল। বলা যায়, এই ডটগুলোই বিশ্ব অর্থনীতির চাকা সচল রেখেছে।

ছাপাখানা অথবা ইন্টারনেটের মতো আবিষ্কার যেমন মানবসভ্যতার উৎকর্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, সমুদ্র পরিবহন খাতের অবদানও তেমনই। তবে এটি যে কেবল মানবজাতির কল্যাণই করে গেছে, তা নয়। পানিদূষণ, বায়ুদূষণ, জলজ বাস্তুসংস্থানের ক্ষতি করা ইত্যাদি নেতিবাচক কারণেও মাঝেমধ্যে খবরের শিরোনাম হতে হয় এ খাতকে। এর সঙ্গে মাঝেমধ্যে সামুদ্রিক জলদস্যুতার মতো ঘটনা উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়।

রোজ জর্জ তাঁর বইতে সমুদ্র পরিবহন খাতের এসব খুঁটিনাটি বিষয়গুলো তুলে ধরেছেন। একজন স্বনামধন্য ক্রনিকলার হিসেবে রটারডাম থেকে সিঙ্গাপুরে বিশালাকার জাহাজে করে পাড়ি জমান তিনি। অ্যান্টি-পাইরেসি টাস্কফোর্সের সঙ্গে দাপিয়ে বেড়িয়েছেন ভারত মহাসাগরে। জাহাজ চলাচলের কারণে সামুদ্রিক প্রাণিকুলের কী ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে, তা প্রত্যক্ষ করেছেন খুব কাছ থেকে। এসব অভিজ্ঞতার আলোকেই বইটি লিখেছেন তিনি।

৩০৪ পৃষ্ঠার তথ্যবহুল এই বইটির হার্ডকভার সংস্করণের মূল্য ২০ ডলার। আর সুলভ সংস্করণ পাওয়া যাবে ১১ ডলারে।

আইএসবিএন-১০: ০৮০৫০৯২৬৩৩

আইএসবিএন-১৩: ৯৭৮-০৮০৫০৯২৬৩৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here