ভাস্কো নুইনেজ দে বালবোয়া

একজন স্প্যানিশ অভিযাত্রী, গভর্নর ও বিজয়ী হিসেবে ইতিহাসের পাতায় চিরঞ্জীব হয়ে রয়েছেন ভাস্কো নুইনেজ দে বালবোয়া। তিনি বিশেষ পরিচিতি পেয়েছেন ইসমাস অব পানামা অতিক্রম করে প্রশান্ত মহাসাগরে পৌঁছানোর জন্য। এর মাধ্যমে প্রথম ইউরোপিয়ান হিসেবে তিনি নিউ ওয়ার্ল্ড থেকে প্রশান্ত মহাসাগরে পৌঁছানোর অভিযানে নেতৃত্ব দেন।

বালবোয়ার জন্ম স্পেনের হেরেজ দে লোস কাবায়েরো শহরে ১৪৭৫ সালে। তিনি ছিলেন লর্ড ম্যাসন অব দ্য ক্যাসল অব বালবোয়ার বংশধর। তার পিতা স্পেনের একজন উচ্চবংশীয় ও সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন। চার ভাইয়ের মধ্যে তৃতীয় ছিলেন বালবোয়া। তার শৈশব সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায় না। তবে এটুকু জানা যায় যে, তিনি ঘোড়সওয়ারি ও অস্ত্রবিদ্যার দীক্ষা পেয়েছিলেন অল্প বয়সেই।

বেশকিছু অভিযানের পর বালবোয়া ১৫০০ সালে নিউ ওয়ার্ল্ডের উদ্দেশে যাত্রা করেন এবং আইল্যান্ড অব হিস্প্যানিওলায় থিতু হন। ১৫১০ সালে তিনি সান্তা মারিয়া লা অ্যান্টিগুয়া ডেল ড্যারিয়েনে (বর্তমানের কলম্বিয়া) ঔপনিবেশিক বসতি স্থাপন করেন। এটি ছিল আমেরিকায় প্রথম কোনো ইউরোপীয় স্থায়ী বসতি। বালবোয়া খুব দ্রুত সান্তা মারিয়ার স্থানীয় অধিবাসীদের আস্থা অর্জন করে নেন। সে সময় স্থানীয়দের সঙ্গে হিস্প্যানিক মেয়র ফার্নান্দেজ দে এনিস্কোর বিরোধ তুঙ্গে ছিল। আদিবাসীদের ধারণা ছিল, মেয়র তাদের সমস্ত স্বর্ণ ছিনিয়ে নিয়ে যাবে। এই পরিস্থিতি দেখে স্পেনের রাজা সান্তা মারিয়ার মেয়র পদ থেকে এনিস্কোকে সরিয়ে দেন। এরপর সেখানে তুলনামূলক উদারপন্থী সরকার স্থাপন করা হয় এবং একটি মিউনিসিপ্যাল কাউন্সিল গঠন করা হয়। এই কাউন্সিলের দুজন হিস্প্যানিক মেয়র নির্বাচন করা হয়। বালবোয়া তাদের একজন। পরবর্তী সময়ে তিনি মধ্য আমেরিকার স্প্যানিশ উপনিবেশ ভেরাগুয়ার গভর্নর নিযুক্ত হন। ১৫১৯ সালে বালবোয়ার মৃত্যু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here