জন বায়রন

ভাইস অ্যাডমিরাল জন বায়রন ছিলেন একজন ব্রিটিশ রয়েল নেভি কর্মকর্তা ও অভিযাত্রী। বিভিন্ন সমুদ্রযাত্রায় তীব্র প্রতিকূল আবহাওয়ার সঙ্গে লড়াই করে টিকে থাকার সুবাদে তার ডাকনাম হয়ে যায় ‘ফাউল-ওয়েদার জ্যাক’।

জন বায়রনের জন্ম ৮ নভেম্বর ১৭২৩ সালে। তার পিতা উইলিয়াম বায়রন ছিলেন ইংল্যান্ডের একজন উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও জেন্টলম্যান অব দ্য বেডচেম্বার। উইলিয়াম ও ফ্রান্সিস বার্কেলের দ্বিতীয় সন্তান ছিলেন জন। তার শিক্ষাজীবনের শুরু লন্ডনের ঐতিহ্যবাহী ওয়েস্টমিনস্টার স্কুলে। সেখান থেকে পড়াশোনা শেষে তিনি ১৪ বছর বয়সেই রয়েল নেভিতে যোগদান করেন। তার প্রথম সমুদ্রযাত্রা ১৫ বছর বয়সে।

১৭৪০ সালে রয়েল নেভির ফার্স্ট লর্ড অব দ্য অ্যাডমিরাল্টি জর্জ অ্যানসনের নেতৃত্বে বিশ্ব সমুদ্রাভিযানে একজন মিডশিপম্যান হিসেবে যোগ দেন জন বায়রন। ১৭৪১ সালের ১৪ মে চিলি উপকূলের কাছে দুর্ঘটনায় পড়ে বিধ্বস্ত হয় এই বহরের একটি জাহাজ এইচএমএস ওয়াগার। জন সেই জাহাজেই দায়িত্বরত ছিলেন। জাহাজটির যেসব ক্রু প্রাণে বেঁচে ফিরেছিলেন, তাদের মধ্যে জনও ছিলেন। সমুদ্রযাত্রায় এমন আরও অনেক দুর্ঘটনায় পড়তে হয়েছে তাকে। সৌভাগ্যক্রমে প্রতিবারই তিনি বেঁচে যান।

১৭৬৪ সালে জন রয়েল নেভির ইস্ট ইন্ডিজ ফ্লিটের কমান্ডার-ইন-চিফ নিযুক্ত হন। ১৭৬৯ সালে তিনি বর্তমান কানাডার নিউফাউল্যান্ডের গভর্নর হিসেবে নিয়োগ পান। ১৭৭৫ সালে রিয়ার অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি পান জন। এর পাঁচ বছরের মাথায় তাকে ভাইস অ্যাডমিরাল পদমর্যাদায় উন্নীত করা হয়। সাগরে বহু ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন হলেও জনের মৃত্যু হয়েছিল নিজ বাসগৃহে। ১৭৮৬ সালের ১ এপ্রিল (মতান্তরে ১০ এপ্রিল) তিনি মৃত্যুবরণ করেন। বিখ্যাত কবি লর্ড বায়রন ছিলেন তার নাতি। দাদার সাথে লর্ডের কখনো দেখা না হলেও তার বর্ণাঢ্য জীবনকাহিনি কবির মনে যথেষ্ট প্রভাব ফেলেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here