দ্য জিওগ্রাফি অব ট্রান্সপোর্ট সিস্টেমস

পরিবহন ব্যবস্থা, বিশেষ করে যাত্রী ও পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে নৌপরিবহন শিল্প পৃথিবীর ভৌগোলিক দিকগুলোর সাথে অত্যন্ত নিবিড়ভাবে জড়িত। সাদা চোখে যতটুকু দেখা যায়, ট্রান্সপোর্ট সিস্টেমে ভূরাজনৈতিক প্রভাব তার চেয়ে অনেক বেশি। এরই বিস্তারিত রূপ উঠে এসেছে নতুন করে পরিমার্জিত দ্য জিওগ্রাফি অব ট্রান্সপোর্ট সিস্টেমস বইতে। যুক্তরাষ্ট্রের গবেষক জঁ-পল রদ্রিগ সম্পাদিত সর্বশেষ সংস্করণে নৌপরিবহন ব্যবস্থার ধারণা, পদ্ধতি, আধুনিক পরিবহন ব্যবস্থার স্পেইশাল প্ল্যানিং এবং তার প্রয়োগ-সংক্রান্ত দিক উঠে এসেছে।

উত্তর আমেরিকা বা ইউরোপের সাথে পূর্র্ব এশিয়ার মেরিটাইম ট্রান্সপোর্ট সিস্টেম যেমন মেলে না, মধ্যপ্রাচ্যের পরিবহন ব্যবস্থাও দক্ষিণ আমেরিকার তুলনায় অনেকটা ভিন্ন। এসব মাথায় রেখে দশ অধ্যায়ে বিভক্ত বইয়ের প্রতিটি অংশে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের ওপর কয়েকটি করে নিবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে। সাপ্লাই চেইনের অবিচ্ছেদ্য বিভিন্ন অংশ যেমন নেটওয়ার্ক, মোড, টার্মিনাল, ফ্রেইট ট্রান্সপোর্ট, আরবান ট্রান্সপোর্ট, সর্বজনমান্য কিছু মেরিটাইম ট্রান্সপোর্ট নীতিমালা, ট্রান্সপোর্ট প্ল্যানিং, পলিসি, পরিবেশের ওপর ট্রান্সপোর্ট সিস্টেমের প্রভাবের মতো উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ খাতগুলো উঠে এসেছে একেক অধ্যায়ে। শুধু আলোচনাই নয়, এ সংক্রান্ত সর্বশেষ তথ্য-উপাত্তও সংযোজিত হয়েছে ১৪০টি ছবি, ফিগার, ম্যাপ, ছকে সাজানো চতুর্থ সংস্করণে। নীরস ছক আর গ্রাফ শুধু নয়, প্রচুর ইনফোগ্রাফিকও ব্যবহার করা হয়েছে বইটিতে।

রাউটলেজ থেকে ২০২০ সালে প্রকাশিত দ্য জিওগ্রাফি অব ট্রান্সপোর্ট সিস্টেমসের পঞ্চম সংস্করণটির সাথে মিলিয়ে একটি সঙ্গী ওয়েবসাইটও প্রকাশ করা হয়েছে, যেখানে বিভিন্ন তথ্য নিয়মিত হালনাগাদ করা হয়। পাঠ শেষে বইয়ের ওপর মেরিটাইম বিশেষজ্ঞ, গবেষক, পাঠকদের মতামত বা বুক রিভিউ প্রকাশের সুযোগ রয়েছে সেখানে।

বিস্তারিত জানা যাবে এখানে- https://transportgeography.org/ 

৪৮০ পৃষ্ঠা এবং ১৪০টি সাদা-কালো ইলাস্ট্রেশনসহ পেপারব্যাক বইয়ের দাম রাখা হয়েছে ৩৯.১৯ পাউন্ড, হার্ডকভারের মূল্য ৯৬ পাউন্ড। বইটির ই-বুক সংস্করণ পাওয়া যাবে ৩৯.১৯ পাউন্ডে।

আইএসবিএন ১৩: ৯৭৮-০৩৬৭৩৬৪৬৩২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here