অ্যাডভান্সেস ইন শিপিং ডেটা অ্যানালাইসিস অ্যান্ড মডেলিং: ট্র্যাকিং অ্যান্ড ম্যাপিং মেরিটাইম ফ্লোজ ইন দ্য এজ অব বিগ ডেটা

বিশ্ব অর্থনীতি ও বাণিজ্য উভয় ক্ষেত্রেই সমুদ্র পরিবহনের গুরুত্ব অপরিসীম। কিন্তু দুঃখের বিষয় হলো, শিপিং ফ্লো নিয়ে তথ্যবহুল বই খুব বেশি দেখা যায় না। এই শিপিং ফ্লোর তথ্য সমুদ্র পরিবহন খাতের নীতি ও কৌশলগত সিদ্ধান্ত গ্রহণে খুব কাজে আসে। অথচ এ খাতের নীতিনির্ধারকদের বিষয়টির দিকে খুব বেশ নজর দিতেও দেখা যায় না। কীভাবে এই তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও কাঠামোবদ্ধভাবে সংরক্ষণ করা হবেÑতা বেশির ভাগ ক্ষেত্রেই উপেক্ষিত থেকে যায়।

এই ঘাটতি পূরণে আকর তথ্যভান্ডার হিসেবে কাজ করতে পারে অ্যাডভান্সেস ইন শিপিং ডেটা অ্যানালাইসিস অ্যান্ড মডেলিং বইটি। ইন্টারডিসিপ্লিনারি ডেটা সংগ্রহ ও পর্যালোচনার মাধ্যমে বইটি সম্পাদনা করা হয়েছে। এতে শিপিং খাতের বিশেষজ্ঞদের শ্রেণিবদ্ধ তালিকা দেওয়া হয়েছে। এছাড়া সমুদ্র পরিবহন খাতের তথ্য সংগ্রহ, বিশ্লেষণ, ভিজুয়ালাইজেশন ও ম্যাপিং, পূর্বাভাস ইত্যাদি গুরুত্বপূর্ণ ইস্যুর ওপর আলোকপাত করা হয়েছে।

বইটিতে শিপিং মডেলিং সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বার্তা তুলে ধরা হয়েছে। প্রথমত, বর্তমান যুগ গতিশীলতার যুগ। এখন সমুদ্র পরিবহন খাতে সময়ানুবর্তী সরবরাহ ও দ্রুত পণ্য পরিবহনকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। এ অবস্থায় পরিকল্পনা সাজানোর সময় এই ট্রেন্ডকে বিবেচনার পাশাপাশি নীতিনির্ধারকদের মাথায় রাখতে হবে যে, শিপিং প্যাটার্ন সবসময় পরিবর্তনশীল। এই বিষয়টির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে ধস নামতে পারে।

দ্বিতীয়ত, বর্তমানে শিপিং ফ্লো পর্যালোচনার সময় প্রায়ই মাইক্রো-লেভেল প্রেক্ষাপটে চিন্তা করা হয়। বেশির ভাগ সময়ই জাতীয় পর্যায়ে কমোডিটির সরবরাহ দিয়ে ফ্লো হিসাব করা হয়। অথচ এক্ষেত্রে ইন্ট্রা-আরবান লজিস্টিকসের পরিবর্তে আন্তর্জাতিক প্রেক্ষাপটকে বিবেচনায় নেওয়া উচিত।

তৃতীয়ত, সমুদ্র পরিবহনের প্রবাহ বিশ্লেষণের সময় বৃত্তের বাইরের কিছু বিষয় বিবেচনায় নিতে হয়। যেমন জলবায়ু পরিবর্তন, নগর উন্নয়ন, প্রযুক্তিগত পরিবর্তন, ডিজিটালাইজেশন, কমোডিটি স্পেশালাইজেশন, নেভিগেশনের ধরন, আন্তর্জাতিক বাণিজ্য, আঞ্চলিক প্রবৃদ্ধি ইত্যাদি।

বইটিতে সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা তাদের গবেষণালব্ধ তথ্য লিপিবদ্ধ করেছেন। ৪৪৮ পৃষ্ঠার অ্যাডভান্সেস ইন শিপিং ডেটা অ্যানালাইসিস অ্যান্ড মডেলিং বইটির হার্ডকভার প্রথম সংস্করণ পাওয়া যাচ্ছে ১৯ ডলারে। বইটির প্রকাশক ব্রিটিশ বহুজাতিক পাবলিশার রাউটলেজ।

আইএসবিএন ১০: ১১৩৮২৮০৯৩৩

আইএসবিএন ১৩: ৯৭৮-১১৩৮২৮০৯৩৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here