হায়েরেদ্দিন বারবারোসা

হায়েরেদ্দিন বারবারোসা (জন্মকালীন নাম খিজির রেইস ও তুর্কি নাম বারবারোস হায়রেত্তিন পাশা) ছিলেন একজন অটোমান সমুদ্র অভিযাত্রী ও অটোমান নৌবাহিনীর একজন অ্যাডমিরাল। ষোড়শ শতকের মাঝামাঝি সময়ে তার নেতৃত্বে নৌ অভিযান চালিয়ে ভূমধ্যসাগরে নিজেদের প্রভাব বাড়াতে সক্ষম হয় অটোমানরা।

খিজিরের জন্ম এজিয়ান সাগরের উত্তরাঞ্চলীয় দ্বীপ লেসবসে। বর্তমানে গ্রিসের নিয়ন্ত্রণাধীন দ্বীপটি তুর্কি উপকূলের নিকটবর্তী। তার জন্মতিথি নিয়ে মতভেদ রয়েছে। ধারণা করা হয়, তার জন্ম ১৪৬৬ থেকে ১৪৭৮ সালের মাঝামাঝি কোনো একসময়ে।

খিজিরের বাবা ছিলেন একজন অটোমান সিপাহি। খিজিররা ছিলেন চার ভাই ও দুই বোন। তাদের মধ্যে মেজো ভাই ওরুছের অধীনে নেভাল ক্যারিয়ার শুরু করেন খিজির। ১৫১৬ সালে এই দুই ভাই মিলে স্পেনের নিকট থেকে আলজিয়ার্সের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেন। এরপর ওরুছ নিজেকে সুলতান ঘোষণা করেন। ১৫১৮ সালে তিনি মারা গেলে খিজির উত্তরাধিকার সূত্রে ওরুছের পদবি ‘বারবারোসা’ ধারণ করেন। একই সময়ে তিনি সম্মানসূচক নাম  ‘হায়েরেদ্দিন’ গ্রহণ করেন। এই নামটি এসেছে আরবি শব্দ ‘খায়ের আদ-দ্বীন’ থেকে। ১৫২৯ সালে বারবারোসা স্প্যানিয়ার্ডদের কাছ থেকে আলজিয়ার্সের পেনোন দ্বীপ দখল করেন।

১৫৩৩ সালে বারবারোসা অটোমান নৌবাহিনীর কাপুদান পাশা বা গ্র্যান্ড অ্যাডমিরাল নিযুক্ত হন। সেই বছরই তাকে অটোমান রাষ্ট্রদূত হিসেবে ফ্রান্সে পাঠানো হয়। এর পরের বছর তার নেতৃত্বে অটোমানরা অভিযান চালিয়ে তিউনিস দখল করে নেয়। ১৫৪০-এর দশকের শুরুর দিকে বারবারোসার নেতৃত্বাধীন বাহিনী ফরাসিদের সঙ্গে বেশ কয়েকটি নৌ অভিযানে অংশ নেয়।

১৫৪৫ সালে বারবারোসা অ্যাডমিরাল হিসেবে অবসর গ্রহণ করেন এবং কনস্ট্যান্টিনোপলে ফিরে যান। তার পরের বছর সেখানেই মাারা যান তিনি।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here