দ্য হিস্ট্রি অ্যান্ড লাইভস অব নটরিয়াস পাইরেটস অ্যান্ড দেয়ার ক্রুজ

সমুদ্র পরিবহন খাতে সর্বদাই যে বিষয়টি নাবিকদের মাথাব্যথার কারণ, সেটি হলো জলদস্যুতা। প্রাচীনকালে জলদস্যুদের কাছে রীতিমতো অসহায় ছিল সওদাগররা। আধুনিক যুগে সেই উৎপাত কিছুটা কমলেও বাণিজ্যিক জাহাজগুলোর ঝুঁকি পুরোপুরি নিরসন হয়নি। বরং কিছু অঞ্চল পাড়ি দেওয়ার সময় এখনো আতঙ্কে থাকেন নাবিকরা।

প্রাচীনকালে কিছু জলদস্যু রীতিমতো রাজত্ব করেছেন সাগর-মহাসাগরে। তাদের কারও কারও পরিচিতি ছড়িয়ে পড়েছিল বিশ^জুড়ে। প্রতাপশালী প্রাচীন জলদস্যুদের নিয়ে গল্পও লেখা হয়েছে অনেক। উদ্দেশ্য হয়তো মহৎ ছিল না, কিন্তু তাদের বীরত্বগাথা মানুষের মুখে মুখে ফিরেছে যুগের পর যুগ ধরে।

জলদস্যুদের জীবন নিয়ে জানার আগ্রহ রয়েছে অনেকেরই। সেই মাথার খুলি আর হাড়ের ক্রস চিহ্নিত পতাকা তুলে কীভাবে তারা সাগর-মহাসাগরে দাপিয়ে বেড়িয়েছেন, সোনাদানা বা ধনরত্ন ছিনিয়ে নিয়ে সেগুলো তারা কী করতেন, দলের সদস্যরা তাদের নেতাকে কতটা মান্য ও অনুসরণ করতেনÑএসব বিষয় নিয়ে গবেষণাও কম হয়নি।

জলদস্যুতার স্বর্ণযুগে অনেক কুখ্যাত সব চরিত্র তৈরি হয়েছে, যাদের রোমাঞ্চকর কাহিনীগুলো এই বইতে তুলে ধরা হয়েছে। আঠারো শতকের শুরুর দিকে যেসব জলদস্যু গভীর সাগরে ত্রাসের রাজত্ব কায়েম করেছিলেন, তাদের বিভিন্ন সফল ও ব্যর্থ অভিযানের ঘটনাপ্রবাহ বর্ণনা করা হয়েছে এতে। ক্যাপ্টেন স্প্রিগস, বার্থোলোমিউ রবার্টস, ব্ল্যাকবিয়ার্ড, ক্যাপ্টেন কিডÑকেউই বাদ পড়েননি। কীভাবে প্রাইভেটিয়ার থেকে জলদস্যুতে পরিণত হলেন তারা, সেই রূপান্তরের গল্পও ফুটে উঠেছে বইটিতে। এটি প্রথম প্রকাশ হয় ১৭৩৫ সালে।

বইটির লেখকের প্রকৃত পরিচয় নিয়ে মতভেদ রয়েছে। তবে একটি বিষয়ে দ্বিমত নেই যে, তার এই বই আমাদের প্রাচীন জলদস্যুদের সম্পর্কে জানতে সহায়তা করেছে। জেএম ব্যারি, রাফায়েল সাবাতিনি, রবার্ট লুইস স্টিভেনসনের মতো লেখকরা পর্যন্ত দ্য হিস্ট্রি অ্যান্ড লাইভস অব নটরিয়াস পাইরেটস অ্যান্ড দেয়ার ক্রুজ বইটি দ্বারা প্রভাবিত হয়েছেন।

স্কাইহর্স পাবলিশিং থেকে বইটির পেপারব্যাক সংস্করণ প্রথম প্রকাশ হয় ২০১৫ সালের ২৭ জানুয়ারি। এর ভূমিকা লিখেছেন লোভাট ফ্র্যাজার। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৪৪। মূল্য প্রায় ১৫ ডলার।

আইএসবিএন-১০: ১৬২৯১৪৫৩৯৪

আইএসবিএন-১৩: ৯৭৮-১৬২৯১৪৫৩৯৬

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here