ডেলিমিটেশন অব মেরিটাইম বাউন্ডারিজ: বাংলাদেশ পারসপেক্টিভ

বঙ্গোপসাগরে সমুদ্রসীমানা নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বিরোধ অনেক দিনের। আন্তর্জাতিক আদালতে রায়ের মাধ্যমে ২০১২ সালে মিয়ানমার ও ২০১৪ সালে ভারতের সঙ্গে সমুদ্রসীমানা নিয়ে এই বিরোধের আইনগত নিষ্পত্তি হয়েছে। বাংলাদেশ পেয়েছে ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটারের বেশি টেরিটোরিয়াল সমুদ্র এলাকা, ২০০ নটিক্যাল মাইল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল (ইইজেড) এবং চট্টগ্রাম উপকূল থেকে ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপানের তলদেশে অবস্থিত সব ধরনের প্রাণিজ ও অপ্রাণিজ সম্পদের ওপর সার্বভৌম অধিকার।

দুই বছরের ব্যবধানে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল প্রদত্ত এ রায় দুটিকে বাংলাদেশের জন্য ‘সমুদ্র বিজয়’ হিসেবে অভিহিত করা হচ্ছে। এই রায়ে বাংলাদেশের স্থলভাগের বাইরে জলসীমাতেও আরেক বাংলাদেশের অভ্যুদয় ঘটেছে। আর এই বিজয় সুনীল অর্থনীতিতে আরও এগিয়ে যাওয়ার ক্ষেত্র তৈরি করেছে।

কিন্তু এই যে বিরোধ এতদিন ধরে বাংলাদেশের মাথাব্যথার কারণ ছিল, সেটির ভিত্তি কী? এ বিষয়ে ইউনাইটেড নেশনস কনভেনশন অন দ্য ল’ অব দ্য সির (আনক্লস) বক্তব্যইবা কী? ডেলিমিটেশন অব মেরিটাইম বাউন্ডারিজ: বাংলাদেশ পারসপেক্টিভ বইটিতে সে প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে। ভবিষ্যতে সমুদ্রসীমানা নিয়ে বাংলাদেশকে যদি আবারও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়ে পড়তে হয়, তবে তখন আইনগত কী ধরনের সহায়তা পাওয়া যাবে, সেই বিষয়টিও উঠে এসেছে এই বইতে। বিদ্যমান আন্তর্জাতিক সমুদ্র আইনগুলোর সংশ্লিষ্ট ধারা, আন্তর্জাতিক আদালতের পূর্ববর্তী বিভিন্ন রায় ও বাংলাদেশের অভ্যন্তরীণ সমুদ্র আইনগুলো সম্পর্কে পর্যালোচনা করা হয়েছে এতে।

বইটি একটি গবেষণালব্ধ অভিসন্দর্ভের ওপর ভিত্তি করে লেখা হয়েছে। আন্তর্জাতিক সমুদ্র আইন বিষয়ে এলএলএম ডিগ্রির অংশ হিসেবে আইএমও-ইন্টারন্যাশনাল মেরিটাইম ল’ ইনস্টিটিউটে এই অভিসন্দর্ভ জমা দিয়েছিলেন লেখক।

বইতে ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর দ্য ল’ অব দ্য সি (আইটিএলওএস) ও স্থায়ী সালিশি আদালতের সাম্প্রতিক রায়গুলো বিস্তারিত বিশ্লেষণ করেছেন লেখক। জাতীয় ও আন্তর্জাতিক সমুদ্র আইন সম্পর্কে যারা স্বচ্ছ ধারণা লাভ করতে চান, তাদের জন্য উপযুক্ত একটি দলিল হতে পারে বইটি।

ল্যাম্বার্ট অ্যাকাডেমিক পাবলিশিং কর্তৃক পেপারব্যাক সংস্করণে প্রকাশিত ১৫২ পৃষ্ঠার বইটির মূল্য ৬৯ ডলার।

আইএসবিএন-১০: ৩৬৫৯৬৩৩৯৭৬

আইএসবিএন-১৩: ৯৭৮-৩৬৫৯৬৩৩৯৭৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here