দ্য বাউন্ডলেস সি: আ হিউম্যান হিস্টোরি অব দ্য ওশানস

সভ্যতার সূচনা ও বিকাশে সমুদ্র বাণিজ্যের যে বড় অবদান রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। সভ্যতার বিবর্তনের গতিধারা নির্ধারণে সাগর-মহাসাগরগুলো কীরূপ ভূমিকা রেখেছে, সেটি তুলে ধরা হয়েছে দ্য বাউন্ডলেস সি বইটিতে।

এর রচয়িতা ডেভিড আবুলাফিয়া। বহুল প্রশংসিত দ্য গ্রেট সির লেখকও তিনি। দ্য বাউন্ডলেস সি বইটিতে মানব ইতিহাসে বিশ্বের বৃহৎ তিন জলাধারের ভূমিকা বিশদভাবে তুলে ধরা হয়েছে। এই জলাধার তিনটি হলো আটলান্টিক, প্রশান্ত ও ভারত মহাসাগর। বিশ্বে মোট পানির সিংহভাগের উৎস এই তিন মহাসাগর। এছাড়া ভূপৃষ্ঠের অর্ধেকের বেশি জুড়ে রয়েছে অতল এই তিন জলরাশি।

সময়ের সঙ্গে সঙ্গে তিন মহাসাগরে বাণিজ্যপথের প্রসার ঘটেছে। প্রথমে দ্বীপের সঙ্গে দ্বীপের, পরবর্তীতে মহাদেশের সঙ্গে মহাদেশের সংযোগ ঘটেছে। কালক্রমে গড়ে উঠেছে মেরিন নেটওয়ার্ক। শৌখিন অভিযান থেকে একপর্যায়ে আঞ্চলিক যোগাযোগ ও আন্তঃমহাদেশীয় বাণিজ্যের প্রধান মাধ্যম হয়ে উঠেছে মহাসাগরগুলো। কী পরিবহন হয়নি এই জলপথে? আফ্রিকা, ইউরোপ, এশিয়া ও আমেরিকার মধ্যে ভোগ্যপণ্য, কৃষিজ পণ্য, গবাদিপশু থেকে শুরু করে মানুষ (অভিযাত্রী ও দাস) পর্যন্ত পরিবহন হয়েছে সমুদ্রপথে।

বইটিতে সমুদ্র পরিবহনের ক্রমবিবর্তন সুনিপুণভাবে বর্ণনা করেছেন আবুলাফিয়া। বৈঠাচালিত ক্যানু থেকে শুরু করেছেন তিনি। শেষ করেছেন দৈত্যাকার কার্গো জাহাজ ও সুপারট্যাংকার দিয়ে। বিভিন্ন সময়কালে সমুদ্র যোগাযোগ খাতে যে নিত্যনতুন উদ্ভাবন ও আবিষ্কারের দেখা মিলেছে, তার বর্ণনা উঠে এসেছে বইতে।

আবুলাফিয়া বইটি লিখেছেন প্রচণ্ড আবেগ ও যত্ন নিয়ে। তার বর্ণনায় কোনো বাহুল্য নেই, কিন্তু সাগর-মহাসাগরের সঙ্গে মানবসভ্যতার সংযোগ ফুটে উঠেছে সুস্পষ্টভাবে। দ্য আটলান্টিক ম্যাগাজিনে আবুলাফিয়ার লেখনীর প্রসঙ্গে বলা হয়েছে, ‘সুনির্দিষ্ট বিষয়বস্তুকে আঁকড়ে ধরে রেখে প্রাঞ্জল ভাষায় কীভাবে বিশদ আলোকপাত করা যায়, এই অনন্যসাধারণ লেখক তা দেখিয়ে দিয়েছেন।’

পাঠক মহলে আবুলাফিয়ার পরিচয় বিশ্বের অন্যতম মহান গল্পকার হিসেবে। দ্য বাউন্ডলেস সি বইটি তার এই পরিচয়ের যথার্থতা আরও একবার প্রমাণ করেছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত প্রায় এক হাজার পৃষ্ঠার বইটির হার্ডকভার সংস্করণের মূল্য ৩০ ডলার। পেপারব্যাক সংস্করণ পাওয়া যাবে ২৪ ডলারে।

আইএসবিএন-১৩: ৯৭৮-০১৯৯৯৩৪৯৮০

আইএসবিএন-১০: ০১৯৯৯৩৪৯৮৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here